AB Bank
ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতল ভারত


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০২:৩৫ পিএম, ১ অক্টোবর, ২০২৪
বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতল ভারত

বৃষ্টির কারণে প্রায় আড়াই দিন বন্ধ ছিল কানপুর টেস্ট। তাই অনেকেই ভেবেই নিয়েছিল ড্র হতে যাচ্ছে এই ম্যাচ। কিন্তু শেষ দুই দিনে রোহিত শর্মার দল যা করে দেখিয়েছে তা ইংল্যান্ডের বাজবলকেও হার মানিয়েছে। দুই দিনের নাটকীয়তায় বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। এতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম ইনিংসে ২৩৩ রানের জবাবে ভারত ৯ উইকেটে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করে । ৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অতিথিরা দুই উইকেটে ২৬ রান রান তুলে পঞ্চম দিন শুরু করে। ব্যাটারদের ব্যর্থতায় দলটি মাত্র ১৪৬ রানে অলআউট হয়। মাত্র ৯৫ রানের জয়ের লক্ষ্যটা টিম ইন্ডিয়া ১৭. ওভারেই ৩ উইকেট হারিয়ে স্পর্শ করে।  

মেহেদী হাসান মিরাজের ফ্লাইটেড ডেলিভারিতে সুইপ শট খেলেছিলেন রোহিত শর্মা। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে দারুণ ক্যাচ নেন হাসান মাহমুদ। তাতে ৮ রানে থামে ভারতীয় অধিনায়কের ইনিংস। এরপর লেগবিফোরে কাটা পড়ে ৬ রানে ফেরেন শুভমান গিল।

বাকি কাজটা অনায়াসেই সেরে ফেলেন যশস্বী জয়সওয়াল ও বিরাট কোহলি। তৃতীয় উইকেটে তারা ৫৮ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছে নিয়ে যান। ফিফটি পাওয়া জয়সওয়াল ৫১ রানে তাইজুল ইসলামের বলে সাকিব আল হাসানের তালুবন্দি হন। কোহলি ২৯ ও রিশভ পান্ট ৪ রানে অপরাজিত ছিলেন।

মঙ্গলবার পঞ্চম দিনের শুরুতেই অশ্বিনের লেগ স্টাম্পের বাইরের বলে অহেতুক সুইপ শট খেলতে যান ২ রান করা মুমিনুল। লেগ স্লিপে থাকা লোকেশ রাহুল বল তালুবন্দি করেন। টাইগারদের প্রথম ইনিংসে তিনি ১০৭ রানে অপরাজিত ছিলেন।

অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে চতুর্থ উইকেটে ৫৫ রানের জুটি গড়েন সাদমান। এরপর ব্যক্তিগত ১৯ রানে শান্ত আউট হন। ভারতের মাটিতে বাংলাদেশি ওপেনার হিসেবে এক ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রানের রেকর্ড গড়া সাদমান ইসলাম ১০১ বলে ১০ চারে ৫০ রানের ইনিংস খেলেন সাদমান। এরপর মনোযোগ হারিয়ে আকাশদীপের বলে জয়সওয়ালের তালুবন্দি হন। খানিক পর মাত্র এক রান করে জাদেজার বলে রিশভ পান্টের গ্লাভসবন্দি হন লিটন দাস।

সম্ভাব্য শেষ টেস্ট খেলতে নামা সাকিব আল হাসান রানের খাতা না খুলেই আউট হন। জাদেজার বলে ড্রাইভ করতে গিয়েও শেষ মুহূর্তে নিজেকে সামলাতে চেষ্টা করেন সাকিব। ক্লিপ শটে বোলারের হাতে ফিরতি ক্যাচ দিয়ে তাকে ফিরতে হয়। বুমরাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ৯ রান করা মিরাজ, রানের খাতা না খুলে এলবিডব্লিউ হন তাইজুল। শেষ ব্যাটার হিসেবে তার বলে বোল্ড হওয়ার আগে ৩৭ রানের ইনিংস খেলেন মুশফিকুর রহিম। শেষ ব্যাটার খালেদ আহমেদ ৫ রানে অপরাজিত থাকেন।

ভারতের পক্ষে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা জাসপ্রিত বুমরাহর শিকার ৩ উইকেট। আকাশদীপ ঝুলিতে চরেন এক উইকেট।

একুশে সংবাদ/ এস কে

Link copied!