AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফুটবল থেকে বিদায় নিলেন ইনিয়েস্তা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:০৫ পিএম, ৮ অক্টোবর, ২০২৪
ফুটবল থেকে বিদায় নিলেন ইনিয়েস্তা

জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন অনেক আগেই। তবে খেলে যাচ্ছিলেন ক্লাব ফুটবল। এবার সবধরনের ফুটবলকে বিদায় বলে দিলেন স্পেনের কিংবদন্তি ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা। আগেই অবসরের ঘোষণা দেয়া ৪০ বছর বয়সী এই ফুটবলার সোমবার (৭ অক্টোবর) বিদায়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন।

স্পেনের মিডফিল্ডার ইনিয়েস্তা ২০১৮ সালে জাতীয় দল থেকে অবসর নেন। সেই বছরই ছোটবেলার ক্লাব বার্সেলোনা ছেড়ে যোগ দেন জাপানের ক্লাব ভিসেল কোবেতে। সেখানে পাঁচ মৌসুম কাটানোর পর গত বছর আরব আমিরাতের ক্লাব এমিরেটসের হয়ে এক বছর খেললেন তিনি।

ইনিয়েস্তার পেশাদার ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০২ সালের অক্টোবরে, বার্সেলোনার জার্সিতে। স্প্যানিশ ক্লাবটির হয়ে ১৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে সেরা সময়টা কাটিয়েছেন তিনি। সেখানে জিতেছেন সম্ভাব্য প্রায় সকল ট্রফি। সময়ের সঙ্গে বিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

বার্সেলোনার হয়ে নয়টি লিগ শিরোপা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ক্লাব বিশ্বকাপ জিতেছেন ইনিয়েস্তা। বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি মাঠে নেমেছেন ৬৭৪ ম্যাচে। নিজে গোল করেছেন ৫৭টি। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১৩৫টি গোল।

কোবের হয়ে খেলা পাঁচ বছরে একটি জে ওয়ান লিগসহ ইনিয়েস্তার শিরোপা মোট তিনটি। তাদের হয়ে সব মিলিয়ে ১৩৪ ম্যাচ খেলেছেন তিনি। ২৬টি গোল ও ২৫টি অ্যাসিস্ট করেছেন। আর সংযুক্ত আরব আমিরাতে খেলা একমাত্র মৌসুমে মোট ২৩ ম্যাচে পাঁচটি গোলের সঙ্গে একটি অ্যাসিস্ট আছে তার।

জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে তার গোল ১৪টি। লা রোহাদের হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০০৮ ও ২০১২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন। বয়সভিত্তিক পর্যায়ে দেশটির অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের প্রতিনিধিত্বও করেছেন ইনিয়েস্তা।

একুশে সংবাদ/ এস কে 

Link copied!