AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
ঘুরে দেখি দেশটারে

বরিশালের উজিরপুরের ‘লাল শাপলা বিল’ মনে জাগায় নাচন


Ekushey Sangbad
শাহ আলম ডাকুয়া
০৭:১০ পিএম, ২২ জুন, ২০২৪
বরিশালের উজিরপুরের ‘লাল শাপলা বিল’ মনে জাগায় নাচন

                                             বরিশালের উজিরপুরের ‘লাল শাপলা বিল’ মনে জাগায় নাচন

বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের কালবিলা গ্রামে প্রাকৃতিকভাবেই জন্মে শাপলা। অবারিত লাল শাপলার রূপ যে কাউকে মুগ্ধ করবে। মনে জাগাবে নাচন। জীবনান্দ দাসের রূপসী বাংলার এই রূপের প্রশংসা এখন গ্রাম ছাড়িয়ে দেশ-দেশান্তরে।

সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই বিলে লাল শাপলা ফুল ফোটে। আর ওই বিলের জলে ফুটন্ত লাল শাপলা দেখতে জেলা ছাড়িয়ে ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পর্যটকরা আসতে শুরু করেছেন। এটি দেশের অন্যতম একটি পর্যটন কেন্দ্রে পরিণত হতে পারে বলে স্থানীয়দের ধারণা। বিলের চারপাশে গাঢ় সবুজের পটভূমিতে এ যেন বাংলার এক মুখরিত লাল স্বর্গ। 

দূর থেকে সবুজের মধ্যে লাল রঙ দেখে শিহরণ জাগে মনে। দূরত্ব কমার সাথে সাথে স্পষ্ট হয়ে ওঠে ফুলের অস্তিত্ব। আগাছা আর লতাপাতায় ভরা বিলে ফুটন্ত লাখ লাখ লাল শাপলা সত্যিই সৌন্দর্যের লীলাভূমি।

বিলের লাল শাপলার নৈসর্গিক সৌন্দর্য দেখে চোখ জুড়িয়ে যায়। মনোমুগ্ধকর এ বিলের শাপলা দেখতে প্রতিদিন দেশের বিভিন্নস্থান থেকে ছুটে আসছেন ভ্রমণ পিপাসু প্রকৃতিপ্রেমীরা। এ বিলের শাপলাকে ঘিরে অনেক ভিডিও ও শুটিং হচ্ছে। সাতলা ইউনিয়নের পাশেই রয়েছে গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী কোটালিপাড়া উপজেলা।

Link copied!